ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

৭ মার্চের ভাষণ ছিল স্বাধীনতার দিক নির্দেশনা: মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী 

৭ মার্চের ভাষণ ছিল স্বাধীনতার দিক নির্দেশনা: মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী 

মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী শ.ম রেজাউল করিম এমপি বলেছেন, ৭ই মার্চর ভাষণ ছিল প্রকৃতপক্ষে বাঙ্গালী জাতির মুক্তিসনদ এবং এই ভাষণের মধ্য দিয়ে বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতার দিক নির্দেশনা দিয়েছিলেন। জাতিসংঘ ৭ মার্চকে ঐতিহাসিক দলিল হিসেবে আখ্যায়িত করেছে। ৭ মার্চের ভাষণকে বিদেশী বিভিন্ন গণমাধ্যম তৎকালীন সময়ে গুরুত্বপূর্ণ হিসেবে উপস্থাপন করেছে।

মঙ্গলবার (৭ মার্চ) সকালে পিরোজপুর জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে ঐতিহাসিক ৭ মার্চের আলোচনা সভায় ভার্চুয়ালী যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ৭৫ পরবর্তী বিভিন্ন শাষক গোষ্ঠী ঐতিহাসিক ৭ মার্চ ভাষণকে প্রচার করতে দেয়নি। ৭ মার্চ প্রচারের অপরাধে আওয়ামী লীগ কর্মীদের ওপর বিভিন্ন সময়ে বিভিন্নভাবে নির্যাতন করা হয়েছে, এমনকি পিটিয়ে পর্যন্ত মারা হয়েছে। রেডিও, টেলিভিশন এবং বিভিন্ন আর্কাইভ হতে ৭ মার্চের ভাষণকে পুড়িয়ে ফেলা হয়েছে, নষ্ট করা হয়েছে। যাতে তার অস্তিত্ব না থাকে তার ভাষণকে ২৬ বছর প্রথমে, ২১বছর এবং পরবর্তী ৫ বছর প্রচার করতে দেয়া হয়নি। ইতিহাসের যা অংশ তা কোনদিন মুছে ফেলা যায় না বঙ্গবন্ধুর খুনীরা হয়তো তা বুঝতে পারেনি। ৭ মার্চের ভাষণ ছিল একটি জাতির দর্শন, চেতনা, সংবিধান ও সার্বভৌমত্ব রক্ষার অঙ্গীকার।

জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান, জেলা পরিষদের প্রধান নির্বাহী রেবেকা খান, অতিরিক্ত জেলা প্রশাসক মনিরা পারভীন, সিভিল সার্জন ডা. হাসানাত ইউসুফ জাকী, জয়েন্ট ডিরেক্টর এনএসআই আঃ কাদের, মুক্তিযোদ্ধা গৌতম রায় চৌধুরী, আক্তারুজ্জামান ফুলু, প্রেসক্লাব সভাপতি শফিউল হক মিঠু, মুক্তিযোদ্ধা এম এ রব্বানী ফিরোজ, রেজাউল করিম মন্টু সিকদার, গোপাল বাসুসহ দুইজন শিক্ষার্থী উপস্থিত থেকে বক্তব্য রাখেন।

৭মার্চ উপলক্ষে সকালে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, সিইও অফিস মোড় বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে পুস্পস্তবক অর্পন করেন জেলা প্রশাসক মোহাম্মাদ জাহিদুর রহমান এর নেতৃত্বে পুলিশ সুপার, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অঙ্গসংগঠনসমূহের নেতাকর্মীরা এবং বিভিন্ন সরকারী অফিসের কর্মকর্তারাও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করেন।

৭ই মার্চ,ঐতিহাসিক,দলিল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত